ইউটিউবের ভিডিও ডাউনলোড কবার ৩ সহজ উপায় এবং ওয়েবসাইট

ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হলে অবশ্যই থার্ডপার্টি সফটওয়ার বা ওয়েবসাইটের সহযোগীতা নিতে হবে ।কারন ইউটিউব সরাসরি তাদের ভিডিও ডাউনলোডের পারমিশন দেয়না। এই জন্য আমাদের ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হলে অন্য কোন থার্ডপার্টির সহযোগীতা নিতে হয়। 

এখানে সবথেকে জটিল যে বিষয় টি তা হলো সঠিক এবং বিশ্বাসযোগ্য সফটওয়্যার, ওয়েবসাইট এবং এক্সটেনশন খুজে বের করা। যদি সঠকি থার্ডপার্টি খুজে না পাই তাহলে বিভিন্ন সমস্যার সম্মুখি হতে হয়।



 যেমন, ভিডিও ডাউনলোড না হওয়া, ভিডিও রেজুলেসন কমে যাওয়া, ভিডিও সাইজ কমে জাওয়া এছাড়া ম্যালওয়ার বা ফিসিং জনিত প্রবলেমে পরে বড় ক্ষতির শিকার হতে পারি। এতে আমাদের গুরুত্বপূর্ন তথ্য হ্যাকিং এর শিকার হতে পারে। কাজেই আমাদের সঠিক সাইট, সফটওয়্যার,বা এক্সটেনশন খুজে বের করতে হবে এবং সেখান থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হবে। 

তাই এই আর্টিকেল সঠিক সোর্স, সাইট লিংক এবং কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন সেব্যাপারে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে। যদি এই সকল নির্দেশনা মেনে ইউটিউব ভিডিও ডাউনলোড করেন তা হলে কোন সমস্যা হবে না। আপনি HD, 4K, FHD, MP3, MP4 UHD, ইত্যাদি ফাইল সহজেই ডাউনলোড করতে পারবেন। এরং কিছু ট্রিকস আছে যেগুলি ফলোকরে আপনি এক ক্লিকে ইউটিউব এ বসেই  ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। 

মোবাইল বা কম্পিউটার উভয় ক্ষেত্রেই সহজে ডাউনলোড করতে পারবেন। এখানে যে সাইট বা সফটওয়্যার এবং এক্সটেনশন গুলোর কথা বলা হয়েছে সেগুলো দিয়ে খুব সহজেই আমরা স্মার্ট ফোন এবং ল্যাপটপ কম্পিউটারে ডাউনলোড করতে পারবো।

ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে?

ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হলে প্রথমে আমাদের ইউটিউব ফোন বা কম্পিউটার থেকে ইউটিউব এপস্ অথবা ওয়েব সাইটে যেতে হবে। এর পর আমাদের কাঙ্খিত ভিডিওটি খুজে বের করতে হবে এবং সেই ভিডিও টি প্লে করতে হবে এরপর আমরা সেই ভিডিও মাউসের রাইট বাটন বা ফোন থেকে শেয়ার অপশনে ক্লিক করে শেয়ার লিংক কপি করতে হবে। 

এর পর অন্য ব্রাউজারে ওয়েবসাইট ওপেন করতে হবে। এবার কপিকৃত লিংকটি নিদ্রিষ্ট ওয়েব সাইটে পেস্ট করতে হবে। লিংকটি নিদ্রিষ্ট ওয়েব সাইটের সার্স অপশনে পেস্ট করার পরে সার্স বা ফাইন্ড অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করে কিছুখন অপেক্ষা করার পর সরাসরি ডাউনলোড অপশন চলে আসবে। এবার ডাউনলোড করার আগে নিদ্রষ্ট ফাইল ফরমেট সিলেক্ট করে নিতে হবে। দেন ডাউনলোড বাটন ক্লিক করলেই ইউটিউব ভিডিও ডাউনলোড শুরু হয়ে যাবে।

Top 3 Website ইউটিউব ভিডিও ডাউনলোড।

ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য বিভিন্ন ওয়েবসাইট থাকলেও সব ওয়েবসাইট থেকলেও সব ওয়েবসাইট থেকে সঠিক ভাবে ডাউনলোড করা সম্ভব হয় না। কারন বেশিরভাগ ওয়েব সাইটে প্রচুর বিজ্ঞাপন দেয় ফলে ভিডিও ডাউনলোড করতে প্রচন্ড ঝামেলা হয়। এছাড়া এসব ওয়েবসাইটে ফিশিং লিংক থাকার সম্ভাবনা বেশী থাকে। 

তাই এখানে বেস্ট ৩টা  ওয়েবসাইট ঠিকানা বা address রয়েছে, যাতে আপনি সহজেই এখান থেকে  উপকৃত হতে পারেন এবং সহজেই কাজটি করতে পারেন। যে তিনটি ওয়েবসাইট রয়েছে তা হলো:

  1. En.savefrom.net
  2. Savefrom.to
  3. youtube4kdownloader.com

এখানে প্রথমেই রয়েছে Saveform এই সাইটটি স্পাশাল ভাবেই ভিডিও ডাউনলোডার হিসেবে কাজ করে। বা এই সাইট তৈরি করা হয়েছে ভিডিও ডাউনলোড করার জন্য। সেভফরম নেট একটি নিরাপদ ওয়েব সাইট হিসেবে বিবেচিত হয় । ফলে আমিসহ অনেকেই এই সাইট ব্যবহার করেন। 

আবশ্য এই সাইটের কিছু বিষেসত্য রয়েছে যেমন, এখানে শুধুমাত্র লিংক দিলেই অটোমেটিক ডাউনলোড অপশন চলেআসে। তাই খুব সহজেই ডাউনলোড করা যায় এই সাইট থেকে। এবং এই সাইটের একটি এক্সটেনশন রয়েছে যেটার ব্যাপারে আমরা একটু পরেই জানবো। এছাড়া এই সাইট থেকে আপনি একাধীক সোসাল মিডিয়ার ভিডিও ডাউনলোড করতে পারবেন। যেমন, ইনিস্টাগ্রাম, টুইটার,লিংকডিন, ফেইসবুক ভিডিও ডাউনলোড করা যায়।


এরপর ২য় স্থানে রয়েছে ‍ Savefrom.to এটিও একই ধরনের বা একই পদ্ধতিতে কাজ করে। তবে কিছু ভিন্নতা রয়েছে তাই এটি দ্বিতীয় স্থানে। এটির  ডাউনলোড পদ্ধতি সেইম হলেও আগের ওয়েবসাইটের মতো এত বেশী সাযোগ সুবিধা নেই ফলে আপনি একটি সাদামাটা ইন্টারফেইস দেখতে পাবেন। আবশ্য এই সাদামাটা ইন্টারফেইস থাকায় এই ওয়েবসাইটের কিছু সুবিধা রয়েছে। সেটি হলো রেডি টু ডাউনলোড মানে শুধু সাইট ওপেন করে সার্স বারে লিংক দিয়ে সার্স করলেই ডাউনলোড আপশন চলেআসে। এবং জাস্ট ক্লিকেই ডাউনলোড করা যায়।


তৃতীয় নম্বরে রয়েছে youtube4kdownloader.com এর নামের বাহার দেখেই হয়তো আপনার আর বুঝতে বাকি থাকবেনা যে এই ওয়েবসাইটের কায কি? নামের বাহার যেমন এর কাজ ও তেমন তবে ইন্টারফেইস টা দারুন একদমই ক্লিয়ার বা পরিস্কার। মানে কোন ঝামেলা নেই। 


ব্রাউজারে সাইট ওপেন করলেই দেখবেন সুন্দর একটি পেইজের মাঝে সার্স অপশনের মতো লিংক লেখার ঘর এবং ডাউনলোড অপশন। এখানে আপনি জাস্ট লিংক পেস্ট করলেই অটোমেটিক ডাউনলোড অপশন চলে আসবে। এর পর আপনি জাস্ট আপনার পছন্দমতো যে কোন সাইজের ফাইল ফরমেট ডাউনলোড করতে পারবেন। এছাড়া এই সাইটের ও নিজেস্ব এক্সটেনশন রয়েছ। যেটি ব্যবহার করে আপনি সহজে ডাউনলোড করতে পারবেন।

ইউটিউব ডাউনলোড এক ক্লিকে Software and Extensions.

ইউটিউব ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে প্রচুর সফটওয়্যার এবং এক্সটেনশন রয়েছে । তবে আমরা শুধু সবচেয়ে জনপ্রিয়, নিরাপদ, এবং সহজ ইউটিউব ভিডিও ডাউনলোড সফটওয়্যার ও এক্সটেনশনের কথা বলবো। আমরা একটি Software এবং একটি Extension  এর কথা বলবো যেগুলি আপনারা সহজে ব্যবহার করতে পারবেন। দুটিই ফ্রি ব্যবহার করতে পারবেন একটি তো সম্পূর্ন ফ্রি। 

প্রথমে আমরা এক্সটেনশনের বাপারে জানবো। এই এক্সটেনশন টির নাম হলো Saveform.net হ্যা আগে যে ওয়েবসাইটের কথা বলেছি এটি একই কম্পানীর। এই এক্সটেনশন টি আপসি Google Chrome, Firefox, Microsoft EDGE, এই ব্রাউজার গুলোর জন্য পাবেণ। 


এই এক্সটেনশন ইনিন্টল করার জন্য আপনাকে সিম্পলি তাদের ওয়েবসাইট সেইভফরম নেট এ চলে যেতে হবে। এর পর একটু স্কলিং করলেই নিছে গেলেই ইনিস্টল সেইভ ফরম নেট হেলপার পপআপ অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে কিছু স্টেপ ফলোকরে সেইভ ফরম নেট হেলপার ইনিস্টল করলেই আপনি ইউটিউব থেকে যে কোন ভিডিও এক ক্লিকে ডাউনলোড করতে পারবেন। Saveform.net Extension ডাউনলোড এবং ইনিস্টল পদ্ধতি বা নির্শনা ওয়েবসাইটে পেয়ে যাবেন ।


IDM বা ইন্টরনেট ডাউনলোড ম্যানেজার এই Software টার নাম জানে না এমন মানুষ খুজে পাওয়া জটিল। এটি খুবই জনপ্রিয় একটি সফটওয়্যার । এই সফটওয়্যার টি সাধারনত আমরা ডাউনলেডের জন্য ব্যবহার করি। মজার ব্যাপার হলো IDM ইউটিউব ভিডিও ডাইনলোডের জন্য আদর্শ সফটওয়্যার। কারন আমরা কমবেশী সকলেই ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ইউজ বা ব্যবহার করি। ফলে এই সফটওয়্যার সকলেই ব্যবহার করতে হয় তাই যদি আমরা অন্য কোন এক্সটেনশন ব্যবহার না করে আই ডি এম ব্যবহার করি তাহলে একই সাথে দুটি কাজ সর্ম্পুর্ন হবে। ইউটিউব ভিডিও ডাউনলোড হবে সাথে অন্যান্ন ডাউনলোডের কাজ ও হবে। 

IDM দিয়ে ইউটিউব ভিডিও ডাউলোডের পদ্ধতি সহজ। জাস্ট আপনার যেকোন ব্রাউজারে গিয়ে IDM এক্সটেনশন টা ইনিস্টল করে নিতে হবে। আই ডি এম একটি পেইড সফটওয়্যার আল্প কিছু টাকা দিয়ে কনে নিতে হয়। তবে এর ট্রাইল ভার্সন ইউজ করা জায় দীর্ঘ দিন।ট্রাইন শেষ হলে পুনরায় আবার নেওয়া যায় কিছু পদ্ধতিতে।

পরিশেষ

আশা করি, এই আর্টিকেল এর মাধ্যমে, ইউটিউব থেকে কিভাবে ভিডিও ডাইনলো করতে হবে সেই বিষয়টি সম্পর্কে সম্পূর্ণভাবে জানতে পেরেছেন। এখন আপনি চাইলেইি উপরক্ত নির্দেশনা গুলো অনুকরন করে  ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারেন । কোন সমস্যা হইলে বা এ বিষয়ে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট বক্সে আমাদেরকে জানাতে পারেন। ধন্যবাদ।







সাংবাদিক, প্রযুক্তিবিদ, লেখক ও সমাজ কর্মী।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url