ফেইসবুক ভিডিও ডাউনলোড অনলাইন

আমরা প্রতিনিয়ত বিভিন্ন কারণে সোশ্যাল মিডিয়া একাউন্ট ব্যবহার করে থাকি। তার মধ্যে সবথেকে উল্লেখযোগ্য একাউন্ট হলো ফেসবুক একাউন্ট। ফেসবুক এর বর্তমান সময়ের যে আপডেটগুলো রয়েছে তার মধ্যে সবথেকে বড় আপডেট হল ফেসবুক ভিডিও প্ল্যাটফর্মটাকে আরো সুন্দর করে উপস্থাপন করা। এবং আমরা দেখেছি বর্তমান সময়ে ফেসবুক ভিডিও প্ল্যাটফর্মে মনিটাইজেশন সিস্টেম চালু হয়েছে। যেটার মাধ্যমে ফেসবুক ভিডিও কনটেন্ট ক্রিয়েটররা টাকা আয় করার সুযোগ পাচ্ছে। ফেসবুকে প্রতিনিয়ত বিভিন্ন রকম প্রবলেম নিয়ে নতুন নতুন ভিডিও আপলোড হচ্ছে। 



এই ভিডিও গুলো আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায় কিছু কিছু সময়। আমাদের মনে হয় যে ভিডিওটা ডাউনলোড করে সংরক্ষণ করা উচিত। সে ক্ষেত্রে আমরা পড়ে যাই নানান ধরনের সমস্যায়। এর মধ্যে সবথেকে উল্লেখযোগ্য সমস্যা হলো ফেসবুকের ভিডিও ডাউনলোড করা।কারন ফেইসবুকের ভিডিও ডাউনলোড করার কোন অপশন নেই বা তারা ভিডিও ডাউনলোড করার একসেস দেয় না।

সে ক্ষেত্রে আমাদের অবশ্যই থার্ড পার্টি ওয়েবসাইট সফটওয়্যার এক্সটেনশনের উপর নির্ভর করতে হয়। ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার সবথেকে বড় বিপদ/সমস্যা হয়ে হয়ে দাঁড়ায় সঠিক ওয়েবসাইট এপ্লিকেশন বা এক্সটেনশন খুঁজে বের করা।

এখানেই লুকিয়ে থাকে সব থেকে বড় বিপদ আমরা ফেসবুক ভিডিও ডাউনলোড করার জন্য যে ধরনের সফটওয়্যার, অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট ব্যবহার করে থাকি সেগুলোর মধ্যে বিভিন্ন সময়ে মেলওয়ার অথবা ফিশিং লিংক থেকে থাকে। তো দেখা গেল আমরা একটা ওয়েবসাইটে ফেসবুক ভিডিও ডাউনলোড করার জন্য লিংকটা পেস্ট করেছি এবং ভিডিওটা ডাউনলোড করার সময় ভুলে কোন একটা লিংকে প্রেস করে ফেলেছি, সেটি যদি ফিশিং লিংক হয় তাহলে কিন্তু আপনার গুরুত্বপূর্ণ ইনফরমেশন চুরি হয়ে যেতে পারে এবং পরবর্তী সময়ে আপনি জটিল কোন হ্যাকিং এর শিকার হতে পারেন। সে ক্ষেত্রে অবশ্যই আপনাদের চেষ্টা করতে হবে সঠিক ওয়েবসাইটটি খুঁজে বের করতে। সঠিক ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করতে হবে ।


চেষ্টা করব আপনাদেরকে এমন কিছু সফটওয়্যার, এপ্লিকেশন, এক্সটেনশন এবং ওয়েবসাইটের সঙ্গে পরিচয় করিয়ে দিতে যেগুলো থেকে আপনারা মোটামুটি সুরক্ষিতভাবে ডাউনলোড করতে পারবেন ফেসবুক ভিডিও।  তবে আবারো আপনাদেরকে সচেতন করে দিব এ ধরনের থার্ড পার্টির সফটওয়্যার, ওয়েবসাইট সবসময় কিন্তু সুরক্ষিত থাকে না অবশ্যই নিজ দায়িত্বে এগুলো ব্যবহার করবেন।

ফেসবুক ভিডিও ডাউনলোড অ্যাপস

Facebook ভিডিও ডাউনলোড করার apps বা application আমরা প্রথমে মোবাইল এর অ্যাপ্লিকেশন সম্পর্কে কথা বলব, এরপর আমরা যথাক্রমে কম্পিউটার দিয়ে আপনি কিভাবে ডাউনলোড করবেন এবং কম্পিউটার এর কি অ্যাপ্লিকেশন রয়েছে সেগুলোর ব্যাপারে বলব। প্রথম মোবাইল বা স্মার্টফোনের জন্য যে অ্যাপ্লিকেশন এর নাম আসে সেটি হল Vidmate । এই Apps এর সাথে অনেকেই পরিচিত আছেন কারন, এই অ্যাপ্লিকেশনটি খুবই জনপ্রিয়। অ্যাপ্লিকেশনটির এত জনপ্রিয়তার কারণ হলো এই অ্যাপ্লিকেশনটি শুরুতে শুধুমাত্র ইউটিউব ভিডিও ডাউনলোডের জন্য অনেক পরিচিত ছিল মানুষের কাছে।

 Vidmate অ্যাপ্লিকেশনটি সময়ের সঙ্গে আপডেট হয়ে এখন এটি অনেক বেশি কার্যকর হয়েছে । যে কারণে এখান থেকে আপনি চাইলে যে কোন ধরনের ভিডিও, অডিও এবং কনটেন্ট ডাউনলোড করতে পারবেন।

এদের নতুন যে সংযোজন টা হয়েছে সেটি হচ্ছে, ফেসবুক ভিডিও ডাউনলোড বা ফেসবুক Reels ভিডিও ডাউনলোড করার ক্ষমতা।

অনেকেই জানে না যে অ্যাপ্লিকেশন টা দিয়ে ফেসবুকের ভিডিও ডাউনলোড করা যায়। আপনারা চাইলে Vidmate ইউজ করে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন সেটা reels বা অন্যা যেকোন ভিডিও ।

Vidmate - ব্যবহার:

Vidmate ব্যবহার করা খুবই সহজ। আপনার ফোনে ভিডমেট সফটওয়্যারটি আগে থেকে ইন্সটল করা থাকে তাহলে তো কোনো সমস্যাই নেই সেটা থেকেই আপনি ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন। আর যদি আগে থেকে ইন্সটল করা না থাকে সে ক্ষেত্রে আপনি আমাদের প্রোভাইড করার লিংকে গিয়ে সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারেন।অথবা বা গুগলে গিয়ে আপনি যদি সার্চ করেন Vidmate Download APK তাহলে আপনি সফটওয়্যারটি ডাউনলোড লিঙ্ক পেয়ে যাবেন। 

সেখান থেকে সফটওয়্যার ডাউনলোড করার পরে সফটওয়্যার ইন্সটল করবেন। ইন্সটল করার পরে আপনি জাস্ট ফেসবুক থেকে যে ভিডিওটি ডাউনলোড করবেন এবং কপিকৃত লিংকটি vidmate এর চার্জ অপশন এ গিয়ে সার্চ করলেই আপনার ভিডিওটি চলে আসবে। ওখানে লগইন করতে বলতে পারে আপনারা জাস্ট ওটাকে ইগনোর করবেন এবং ভিডিওটি শুধুমাত্র ডাউনলোড করবেন। তাহলে আপনার Vidmate এ ফেসবুক অ্যাকাউন্ট লগইন করতে হবে না। 

একটি অপশন আছে, তা হলো আপনি চাইলে ফেসবুক অ্যাকাউন্টটি ভিডমেট এর মধ্যে লগইন করে তারপরে ভিডিও গুলো ডাউনলোড করতে পারেন। সেক্ষেত্রে ভিডিও ডাউনলোড করা আরো সহজ হবে। 

তবে কোন থার্ড পার্টি সফটওয়্যারে ফেসবুক একাউন্ট লগইন করা থেকে বিরত থাকাই ভালো এক্ষেত্রে আপনার একাউন্ট হ্যাকিং হতেপারে এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য চুরি হয়ে যেতে পারে ।

Video Downloader for Facebook

ভিডমেট এরপরে দ্বিতীয়তঃ ফেসবুকে ভিডিও ডাউনলোড করার জন্য যে সফটওয়্যারটির নাম আসে সেটি হলো Video Downloader for Facebook.

প্রথমেই সতর্ক করে নিচ্ছি, এই যে দুটি সফটওয়্যার আমরা আপনাদেরকে সাজেস্ট করতেছি, এই দুটি সফটওয়্যার কিন্তু আপনারা প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন না। এটির সবথেকে প্রধান কারণ হলো যেহেতু youtube এবং facebook আপনাকে তাদের ভিডিও ডাউনলোড করার অপশন বা অনুমতি দিচ্ছে না। আর এই সফটওয়্যার গুলো যেহেতু ফেসবুক এবং ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার অনুমতি দিচ্ছে বা সেখান থেকে ডাউনলোড করতেছে। সে ক্ষেত্রে এই বিষয়টি সম্পূর্ণ প্লে-স্টোরে টার্মস এন্ড কন্ডিশনের বাইরে চলে যায় ।

তো সে ক্ষেত্রে এই সফটওয়্যারগুলিকে প্লেস্টোর থেকে বাতিল করা হয়েছে বা এদের কে প্লে স্টোরে কোন ভাবে আপলোড করার সুযোগ দেওয়া হচ্ছে না। যে কারণে আপনাদেরকে এইসব সফটওয়্যার গুলো থার্ড পার্টি ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে। সে ক্ষেত্রে কিন্তু অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন। যেহেতু থার্ড পার্টি ওয়েবসাইট থেকে ডাউনলোড করতেছেন। আপনাদেরকে আমরা কিছু সাজেশন সফটওয়্যার এবং ওয়েবসাইট প্রোভাইড করব। এখন পর্যন্ত আমরা এখান থেকে সঠিক সফ্টওয়ারটি পেয়েছি।

তবে আপনারা যখন আর্টিকেলটা পড়ে সফটওয়্যারটি ডাউনলোড করবেন অবশ্যই একটু ভালো করে বিবেচনা করে তারপরে ডাউনলোড করবেন। আশা করি কোন সমস্যা হবে না। তারপরও নিজ দায়িত্বে ব্যবহার করার অনুরোধ রইলো।

Video Downloader for Facebook - ব্যবহার:

এই এপ্লিকেশনটি ফোনে ইন্সটল করার পরে, অবশ্যই আপনাকে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি এই অ্যাপ্লিকেশনের মধ্যে লগইন করতে হবে। সেক্ষেত্রে অবশ্যই আপনি সাবধানতা অবলম্বন করবেন। যেহেতু একটি থার্ড পার্টি সফটওয়্যার যা ব্রাউজার এর মত করে কাজ করবে। এই ব্রাউজারে লগইন করার কারণে এই ব্রাউজার অ্যাপ্লিকেশনটি আপনাকে সরাসরি ফেসবুক বা ফেসবুকের ভিডিও ডাউনলোড করার অপশন দিবে। যার ফলে আপনি মাত্র একটি ক্লিকেই ফেসবুকের রিলস বা যে কোন ভিডিও ডাউনলোড করতে পারবেন। তবে আপনার জন্য পরামর্শ থাকবে যে কোন থার্ড পার্টি ব্রাউজারে ফেসবুক একাউন্ট লগইন করা থেকে বিরত থাকুন। আপনি চাইলে ভিডমেট এর মত সফটওয়্যার ইউজ করতে পারেন যেটি ব্যবহার করে আপনি শুধুমাত্র লিংক দিয়েই ভিডিও ডাউনলোড করতে পারবেন। 

ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট

ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট সমূহ :  আপনি যদি শুধুমাত্র গুগলে গিয়ে সার্চ করেন, ফেসবুক ভিডিও ডাউনলোডার অনলাইন। তাহলে আপনি দেখবেন একাধিক ওয়েবসাইট আপনি পেয়ে গিয়েছেন প্রথম পেজে। আমরা এই আর্টিকেলে শুধুমাত্র সেই ওয়েবসাইটগুলোর কথা বলব যেগুলো বেশিরভাগ মানুষ ব্যবহার করে। এখানে খুব সহজেই আপনি ফেসবুক থেকে ভিডিও লিংক কপি করে ডাউনলোড করতে পারবেন।  

তবে থার্ড পার্টি কোন ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে বা লিংক দিয়ে ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন। আমরা পূর্বের আর্টিকেলগুলোতে বলেছি, থার্ড পার্টি সফটওয়্যার বা থার্ড পার্টি ওয়েবসাইট যখন ব্যবহার করবেন অন্য কোন ওয়েবসাইটের ভিডিও ডাউনলোড করার জন্য সে ক্ষেত্রে অবশ্যই একটু সাবধানতা অবলম্বন করা জরুরী।

আমরা আজকের আর্টিকেলে তিনটি  ওয়েবসাইটের কথা বলব, এই তিনটি ওয়েবসাইট দিয়ে আপনি খুব সহজেই ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে পারবেন। ইউটিউব থেকে শুধুমাত্র ভিডিও  লিংকটি কপি করে এখানে সার্চ অপশনে লিংকটি পেস্ট করলেই ভিডিও ডাউনলোড করতে পারবেন।

এই তিনটি ওয়েবসাইট যেহেতু সর্বাধিক মানুষ ব্যবহার করে, সে ক্ষেত্রে প্রাথমিকভাবে বিবেচনা করা যায় যে এই তিনটি ওয়েবসাইট সুরক্ষিত বা এখানে কোন ধরনের ভয় নেই আপনারা চাইলে এই তিনটি ওয়েবসাইট ব্যবহার করে নির্দ্বিধায় যেকোনো ভিডিও HD এবং 4K সহ অন্যান্য যে কোন ফরমেটে ডাউনলোড করতে পারেন ।

ওয়েবসাইট তিনটি হলঃ

  1. Savefrom.to
  2. En.savefrom.net
  3. youtube4kdownloader.com

ফেসবুক ভিডিও ডাউনলোড কম্পিউটার অ্যাপস এন্ড এক্সটেনশন

আমরা জানি,কম্পিউটার ইউজাররা বেশিরভাগ সময়ে ব্রাউজার ইউজ করে ফেসবুক এবং ইউটিউব ব্রাউজিং করে থাকেন। ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে তারা ব্রাউজারকেই বেশি প্রাধান্য দিয়ে থাকেন। এখন পর্যন্ত কম্পিউটারের যে ধরনের ফেসবুক অ্যাপ এবং মেসেঞ্জার আছে সেগুলোর ইউজারের সংখ্যা খুবই কম। 

অল্প কিছুদিন আগেই Microsoft তাদের মাইক্রোসফট স্টোরে ফেসবুক এবং মেসেঞ্জার অ্যাপ্লিকেশন দুটি লঞ্চ করেছে। এটির সঙ্গে অনেকের পরিচয় এখনো নেই এবং অনেকেই এটি কম্পিউটার ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করে না। বেশিরভাগ সময়ে সবাই ব্রাউজারে ফেসবুক ব্যবহার করে, সেটি গুগল ক্রোম হতে পারে অথবা অন্য যেকোনো ব্রাউজার । 

কম্পিউটার ইউজাররা সব সময় অনলাইন যে ওয়েবসাইট গুলো আছে বা থার্ড থার্ড পার্টি যে ওয়েবসাইট গুলো আছে সেগুলোর প্রাধান্য বেশি দিয়ে থাকেন তবে কম্পিউটারে ফেসবুক ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে।

তবে বেশ কিছু সফটওয়্যারও রয়েছে, আমরা শুধুমাত্র একটি এক্সটেনশন এবং একটি সফটওয়্যার এর কথা বলব। যেটি সর্বাধিক জনপ্রিয় এবং আমরা সবাই ব্যবহার করি। 

IDM বা ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার, এটির সঙ্গে তো আমরা সবাই পরিচিত আছি। এটি দিয়ে মাল্টিপল ডাউনলোড করা যায় যেমনঃ ভিডিও, অডিও, সফটওয়্যার, ইত্যাদি। ইন্টারনেট থেকে যে কোন ফাইলই আইডিএমে ডাউনলোড করা যায়। 

এই আইডিএম দিয়ে কিন্তু আপনি চাইলে আপনার ফেসবুকের ভিডিও এক ক্লিকেই ডাউনলোড করতে পারবেন । সেটি করার জন্য আইডিএম এর একটি বিশেষ এক্সটেনশন আছে যেটি আপনার ব্রাউজারে ইন্সটল করতে হবে। যারা গুগলক্রোম, মাইক্রোসফট EDG ব্যবহার করেন তারা সহজেই আপনাদের এক্সটেনশন স্টোরে এই এক্সটেনশনটি পেয়ে যাবেন। এক্সটেনশনটির নাম হল আইডিএম আমি গুগল ক্রোমের লিংকটি দিয়ে দিচ্ছি আপনারা এই নামে সার্চ করে অন্যান্য ব্রাউজারের জন্য খুঁজে নেবেন। 

IDM LINK: https://chrome.google.com/webstore/detail/idm-for-pc-windows-new-ta/jiegpgpekmmoeckflblkofemnjllkcem?hl=en-US

Savefrom Net helper

এতক্ষণ আমি বলেছি আইডিএম সফটওয়ারের এক্সটেনশনটির কথা, এবার আমি আপনাদের সঙ্গে শেয়ার করব শুধুমাত্র একটি এক্সটেনশনের ব্যাপারে। যেটি হলো Savefrom Net helper এই এক্সটেনশনটি ডাউনলোড প্রসেস টা একটু ভিন্ন রকম।

 যে কারণে আপনাদেরকে অবশ্যই Savefrom Net helper এর যে ওয়েবসাইটটি আছে সেখানে গিয়ে আপনাদের ডাউনলোড প্রসেসটা দেখে নিতে হবে। সাধারণত ডাউনলোড প্রসেসটা অটোমেটিক হয়ে থাকে জাস্ট আপনাদেরকে নির্দেশনা গুলো ফলো করতে হবে এবং এক্সটেনশনটি ইন্সটল করে নিতে হবে। খুব সহজেই কিন্তু আপনি Savefrom Net helper এর মাধ্যমে যে কোন ভিডিও ডাউনলোড করতে পারবেন আপনার কম্পিউটারে ।

পরিশেষ

আশা করি, এই আর্টিকেল এর মাধ্যমে, কিভাবে ফেইসবুক ভিডিও ডাউনলোড করা যায় তার একাধীক উপায় সম্পর্কে সম্পূর্ণভাবে জানতে পেরেছেন। এখন আপনি চাইলেইি উপরক্ত নির্দেশনা গুলো অনুকরন করে ফেইসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন এবং শিখতে পারবেন। কোন সমস্যা হইলে বা এ বিষয়ে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট বক্সে আমাদেরকে জানাতে পারেন। ধন্যবাদ।







সাংবাদিক, প্রযুক্তিবিদ, লেখক ও সমাজ কর্মী।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url